Tuesday, April 2, 2019

পাবনা জেলার সংক্ষিপ্ত বিবরণী


বাংলাদেশের অন্যতম সুনামধন্য  একটি জেলা পাবনা।পাবনা জেলা দেশের উত্তর বঙ্গে অবস্থিত। এই জেলাটি  বর্তমানে রাজশাহী বিভাগের সাথে রয়েছে। এই জেলার আয়তন প্রায় ২৩৭১.৫০ বর্গ কি.মি.। এই জেলার মোট জনসংখ্যা প্রায় ২২,৬০,৫৪০ জন। পুরুষ মোট ১১,৫৬,৮০৯ জন এবং মহিলা প্রায় ১১,০৩,৭৩১ জন। খানার সংখ্যা প্রায় ৪,৪২,০৪৯ টি।






এই জেলাটিতে মোট ৯ টি উপজেলা রয়েছে এবং ১১ টি থানা রয়েছে। আরও আছে  ৯ টি পৌরসভা, তবে আটঘরিয়া পৌরসভা নবগঠিত। মোট ডাকঘর ১৪৫টি, টেলিফোন অফিস মোট ৯টি,ডাকবাংলো ও রেস্টহাউস  ১৬টি ,স্টেডিয়াম মোট ৩টি, পাবলিক লাইব্রেরী মোট ৩টি, ইউনিয়নের সংখ্যা মোট ৭৪টি, মোট গ্র্রামের সংখ্যা ১,৫৪৯টি, মৌজার সংখ্যা মোট ১,৩২১টি।



এই জেলাতে আছে মোট ২,১১২টি মসজিদ, মন্দির মোট ৩৪৫টি, গীর্জা মোট ৯টি, সেবা আশ্রম মোট ২টি, নদী বন্দর মোট ৩টি , মুক্তিযুদ্ধ সৃস্মিসৌধ মোট ১টি, আধুনিক সুইমিং পুল মোট ১টি, বিমান বন্দর মোট ১টি তাও বর্তমানে চালু নেই, দৈনিক পত্রিকা মোট ৭ টি এবং সাপ্তুাহিক পত্রিকা মোট ৬টি, এনজিও মোট ৫১টি, উপজেলা ভূমি অফিস মোট
  ৯টি,  ইউনিয়ন ভূমি অফিস মোট ৫৮ টি এবং পৌর ভূমি অফিস মোট ৮ টি, খাস জমির মোট পরিমান ৬,৯২৬.৯৬১১ একর,  মোট কৃষি জমির পরিমান ৬,৮৪৭.৮৬১১ একর, কৃষি জমি ব্যতিত  জমির পরিমান ৭৯.১০ একর, ১১৮ টি জলমহাল রয়েছে, আদর্শ গ্রাম মোট ২৩ টি, ৮১১ টি উপকার ভোগী  পরিবার  রয়েছে, আশ্রfয়ন মোট ১০টি এতে পরিবার মোট ৫৭০ টি।




এছাড়াও আছে অনেকগুলো  শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে মোট ১০৮৬ টি প্রাথমিক  বিদ্যালয়। যার মধ্যে আছে মোট  ৬৬৪ টি সরকারী এবং মোট ৪৪২ টি বেসরকারী প্রতিষ্ঠান।

মাধ্যমিক বিদ্যালয় আছে মোট  ২০২টি যার মধ্যে রয়েছে মোট ৩টি সরকারী এবং মোট ১৯৯টি, নিম্ন মাধ্যমিক বিদ্যালয় মোট ৪৯টি, মাদ্রাসা আছে মোট ২২৯টি, মহাবিদ্যালয় ৪৮টি এবং মোট ১টি বিশ্ববিদ্যালয় রয়েছে এই জেলাতে।

এর মধ্যে আছে সরকারী প্রতিষ্ঠান ৪টি। আর বেসরকারী  প্রতিষ্ঠান  আছে মোট  ৪৪টি।

এর ভিতরে আছে  ১টি মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১টি, পলিটেকনিক ইনস্টিটিউট ১টি, ক্যাডেট কলেজ ১টি, আইন  কলেজ ১টি, কমার্সিয়াল কলেজ ১টি,  ভোকেশসাল ইনস্টিটিউট ১টি, প্রাথমিক শিক্ষক প্রশিক্ষক ইনস্টিটিউট ১টি, টেক্সটাইল ইনস্টিটিউট ১টি, সেবিকা প্রশিক্ষণ কেন্দ্র ১টি ও হোমিওপ্যাথিক  কলেজ ১টি।

Previous Post
Next Post

0 comments:

Thank you sharing for your comment