Tuesday, April 9, 2019

পঞ্চগড় জেলার সংক্ষিপ্ত আলোচনা


পঞ্চগড় জেলার সংক্ষিপ্ত আলোচনা
পঞ্চগড় জেলার মানচিত্রে

জেলা পরিচিত-

পঞ্চগড় জেলা বাংলাদেশের অন্যতম একটি সুপরিচিত জেলা।এই জেলাটি রংপুর বিভাগে অবস্থিত। এই জেলা দেশের উত্তরের সর্বশেষ জেলা। এই জেলার উত্তরে আছে ভারত সীমান্ত।এই জেলাটির উত্তরে ভারতের পশ্চিম বঙ্গ রাজ্যের দার্জিলিং জেলা এবং উত্তর-পশ্চিমে জলপাইগুড়ি ও কোচবিহার জেলা অবস্থিত, দক্ষিণে ঠাকুরগাঁও ও দিনাজপুর জেলা অবস্থিত, পূর্বে বাংলাদেশের  নীলফামারী জেলা অবস্থিত। এই জেলাটি ১৯৪৭ সালের দেশ পৃথক হলে স্যার সিরিল রেডক্লিফের নির্ধারিত সীমানা  অনুযায়ী পঞ্চগড় জেলার ৩দিকে ১৮০ মাইল জায়গা জুড়ে ভারতের সীমানা অবস্থিত। 


পঞ্চগড় জেলার মাটি বালুকাময়, এর উচ্চতা সমুদ্রতল থেকে প্রায় ৪৬ মিটার।  পঞ্চগড় জেলায় মোট ২৩টি নদী আছে। এর মধ্যে উল্লেখযোগ্য নদী গুলোর নাম হলো; করতোয়া, তিস্তা, নাগর,মহানন্দা,দহুক,টাঙ্গন,পথরাজ, ভুলি, তালমা,চাওয়াই, তিরোনি, কুরুম,পাম নদী ও চিলকা।
নামকরণ: কেউ কেউ মনে করেন প্রাচীনকালে পুন্ড্রবর্ধন রাজ্যের অন্তর্গত “পঞ্চনগরী“ নামে একটি অঞ্চল ছিল। কালের ধারাবাহিকতায় এটি পঞ্চগড় নামে আত্মপ্রকাশ পায়।
আবার কেউ কেউ মনে করেন পাঁচটি গড়ের সুস্পষ্ট অবস্থানের কারনেই এই নামের উৎপত্তি হয়।আর এই গড়ের নামসমূহ হলো: ভিতরগড়, মিরগড়,রাজনগড়, দেবনগড় ও হোসেনগড়।মোট কথা এই জেলার নামকরনের সুস্পষ্ট প্রমাণ নেই।

পঞ্চগড় জেলার মোট আয়তন ১,৪০৪.৬৩ বর্গ কি.মি.। নির্বাচনী এলাকা ২টি, উপজেলা মোট ৫টি, থানা মোট ৫টি, পৌরসভা মোট ২টি, মোট ইউনিয়ন সংখ্যা ৪৩টি, মোট গ্রামের সংখ্যা ৮২৫টি।আদর্শ গ্রাম ২২টি, হাটের সংখ্যা মোট ১৩৫টি, আশ্রায়ণ প্রকলাপ মোট ৭টি, খেয়াঘাট মোট ৩টি ইউনিয়ন ভূমি অফিস মোট ৪৩টি।

পঞ্চগড় জেলার উপজেলা-

পঞ্চগড় জেলার উপজেলার নামগুলো হলো:
১.তেতুলিয়া, ২. পঞ্চগড় সদর, ৩. আটোয়ারী, ৪.বোদা ও ৫.দেবীগঞ্জ।

ইউনিয়ন সমূহ-

আর ইউনিয়ন সমূহের নামগুলো হলো: ১.চেংঠি হাজরাডাঙ্গা, ২.পামুলী, ৩.দেবীডুবা, ৪.চিলাহাটি, ৫. সুন্দরদিঘী, ৬.শালডাংগা, ৭.টেপ্রীগঞ্জ, ৮. দন্ডপাল, ৯.সোনাহার, ১০. দেবীগঞ্জ, ১১.তোড়িয়া, ১২.রাধানগড়, ১৩.ধামোর, ১৪. মির্জাপুর, ১৫.বলরামপুর, ১৬.আলোয়াখোওয়া, ১৭.চাকলাহাট, ১৮. সাতমেড়া, ১৯.অমড়খানা, ২০.হাড়িভাষা, ২১. কা: কাজলদিঘী, ২২.ধাক্কামারা, ২৩. গড়িনাবাড়ী, ২৪.হাফিজাবাদ, ২৫. মাগুরা, ২৬. পঞ্চগড় সদর, ২৭.অমর খানা, ২৮. বাংলাবান্ধা, ২৯.তিরনইহাট,৩০.তেঁতুলিয়া, ৩১.ভজনপুর, ৩২. শালবাহান, ৩৩.দেবনগড়, ৩৪.বুড়াবুড়ি, ৩৫.ময়দানদিঘি, ৩৬.বেংহারি, ৩৭.বড়শশী, ৩৮.চন্দনবাড়ী, ৩৯.মাড়েয়া, ৪০.পাঁচপীর, ৪১.কালিয়াগঞ্জ কাজলদিঘী, ৪২.সাকোয়া ও  ৪৩.ঝলইশালশিরি।

 এই জেলার মোট জনসংখ্যা ২০১১ সালের আদমশুমারী অনুযায়ী ৯,৮৭,৬৪৪ জন। এই জেলার মোট ভোটার সংখ্যা ৫,৪৪,৭৪৬ জন যেখানে পুরুষ মোট ২,৬৯,১৩৩ জন এবং মহিলা ভোটার মোট ২,৭৫,৬১৩ জন।
এই জেলা মোট শিক্ষার হার ৫১.০৮%।এই জেলায় মোট ১৮৬৫টি  স্কুল এবং ২২ টি কলেজ আছে।

দর্শনীয় স্থানসমূহ-

মির্জাপুর শাহী মসজিদ (১৬৭৯ খ্রিস্টাব্দে) ৪০০ বছর আগের তৈরি ছেপড়াঝাড়,

পঞ্চগড় জেলার সংক্ষিপ্ত আলোচনা

পাহাড়ভাঙ্গা মসজিদ ৪০০ বছর আগের তৈরি, বার আউলিয়ার মাজার বাংলাবান্ধা জিরো পয়েন্ট, ভিতরগড় মহারাজার দিঘী, কাজলদিঘী, বদেশ্বরী মন্দির, দেবীগঞ্জ করতোয়া মসজিদ ও বকস্ মিউজিয়াম (সরকারী মহিলা  কলেজ), বাংলাবান্ধা জিরো পয়েন্ট।
এই জেলায় সমতল ভূমিতে চা চাষ করা হয়। তাছাড়াও ধান, আলু, পাট,গম ও পাট ইত্যাদি চাষ হয় ।

আমাদের  পোস্টে যদি কোনো ভুল তথ্য থাকে তবে অবশ্যই কমেন্টস করে জানাবেন। আমরা আমাদের পোস্টটি পুনরায় সংশোধন করব। 

আরও জানতে নিচে ক্লিক করুন-







Previous Post
Next Post

0 comments:

Thank you sharing for your comment